Wednesday, August 10, 2016

ছবি সম্পাদনার নতুন অ্যাপ ‘প্রিজমা’

ছবি সম্পাদনার নতুন অ্যাপপ্রিজমা

কয়েক মাস আগে ২৫ বছর বয়সী আলেক্সি মসিনকভের মাথায় একটি অ্যাপ তৈরির ধারণা আসে, যাতে একবার স্পর্শেই ছবিকে স্টাইলিশ করে তোলা যায়। আলেক্সি তার অ্যাপটিতে অন্যান্য ফটো সম্পাদনার অ্যাপের মতো না করে ডিপ লার্নিং নামে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মূল ছবি থেকে পৃথক আরেকটি
ছবি বানিয়ে দেয়ার প্রযুক্তি উদ্ভাবন করেন। ওপেন সোর্স কোড ব্যবহার করে মসিনকভ তার সহকর্মীরা মিলে এই অ্যাপটি তৈরি করেন। 

এতে সেকেন্ডের মধ্যেই একটি ছবিকে আর্টওয়ার্ক হিসেবে ফুটিয়ে তুলতে পারে। আর তাই বসে না থেকে আলেক্সি উদ্ভাবন করেন হালের জনপ্রিয় অ্যাপ  প্রিজমা। 

ঢাকায় একসময় রাস্তায় নতুন কোনো রিকশা নামানো হলেই, দেখা যেত রিকশার পেছনে হাতে আঁকা বিভিন্ন বাংলা সিনেমার দৃশ্য। সাম্প্রতিক কালে এই আর্টওয়ার্ক ফরম্যাটে দেখা যাচ্ছে সামাজিক মাধ্যমে পরিচিত জনদের ছবিতে। সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীরা নিজেদের ছবিকে প্রিজমার আলোয় আলোকিত করে পোস্ট দিচ্ছেন। প্রিজমা নামে এই অ্যাপের উন্মাদনায় ভাসছে গোটা বিশ্ব। বর্তমানে অনেক ছবি এডিটিং অ্যাপ বাজারে থাকলেও কোনোটিই সামাজিক মাধ্যমে প্রিজমার মতো সাড়া জাগাতে পারেনি। মুক্তি পাওয়ার আগে থেকেই রাশিয়ার তৈরি এই অ্যাপ সম্পর্কে মানুষের আগ্রহ ছিল লাগামছাড়া। অ্যাপটির বিশেষত্ব হলো কয়েক সেকেন্ডের মধ্যেই ক্যামেরায় তোলা সাধারণ ছবিকে ওই বিশেষডিজিটাল আর্টওয়ার্ক ফরম্যাটেরূপান্তরিত করে।

প্রিজমা কী 

প্রিজমা হলো রাশিয়ান অ্যাপ ডেভেলাপার আলেক্সি মসিনকেভর তৈরি একটি ছবি-এডিটিং অ্যাপ। এটি ব্যবহারের জন্য ব্যবহারকারীরা স্মার্টফোন বা ট্যাবলেটের ছবি গ্যালারি থেকে ছবি নির্বাচন করতে পারেন বা ক্যামেরা দিয়ে নতুন ছবি তুলে নিতে পারেন। সেকেন্ডের মধ্যেই অ্যাপটি ছবি এডিট করে দেয়, যা ব্যবহারকারীরা তাদের ডিভাইসে সংরণ করতে পারেন বা টুইটার, ফেসবুক বা ইনস্টাগ্রামের মতো সামাজিক নেটওয়ার্কে শেয়ার করে নিতে পারেন।
অ্যাপটি জুনে ছাড়া হয়েছে এবং বর্তমানে শুধু আইওএস ডিভাইসে ব্যবহার করা যাচ্ছে। অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণ নিয়ে এখনো কাজ চলছে। জুলাইয়ের শেষের দিকে এটি সব অ্যান্ড্রয়েডে সহজলভ্য হবে বলে আশা করা যাচ্ছে, জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস। বর্তমানে এটি আইটিউন্সের জনপ্রিয় অ্যাপগুলোর মধ্যে পঞ্চম।

দ্ভাবকের গল্প

২৫ বছর বয়সী আলেক্সি মসিনকভ রাশিয়ার ইন্টারনেট জায়ান্ট মেইল ডটআরউইতে কাজ করছিলেন। অ্যাপ তৈরির দুই মাস পরই মসিনকভকে চাকরি ছেড়ে এই অ্যাপের পেছনে সময় দিতে শুরু করেন। ফলে অ্যাপটিও দারুণ সাড়া ফেলে। শুরুতে আইওএস সংস্করণের জন্য এটি উন্মুক্ত করা হলে মাত্র পাঁচ সপ্তাহে এটি এক কোটিবার ডাউনলোড হয়। ৫৪টি দেশে ফটো অ্যান্ড ভিডিও অ্যাপ চার্টে শীর্ষে চলে আসে অ্যাপটি। ছাড়া ১২টি দেশে নম্বর অ্যাপ হিসেবে জায়গা করে নেয় প্রিজমা।
প্রিজমার প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সি মসিনকভ জানিয়েছেন, প্রিজমায় তিনটি নিউরাল নেটওয়ার্কের সমন্বয় করা হয়েছে। এর প্রতিটি ভিন্ন ভিন্ন কাজ সম্পাদনার মাধ্যমে প্রকৃত ছবি থেকে বিখ্যাত আর্টওয়ার্কের মাধ্যমে নতুন শিল্প শৈলীতে রূপান্তর করে। আমরা শুধু ইনস্টাগ্রাম ফিল্টার মতো এডিট করছি না, বরং গোড়া থেকে একটি ছবি তৈরি করছি। আপনার একটি ছবি নেয়ার পর কতগুলো কাজ করা হয় এবং তারপর আমরা নতুন ছবি দিচ্ছি আপনার কাছে। তাই এই অ্যাপটি একজন শিল্পীর চেয়ে কোনো অংশে কম নয়।
মসিনকভ আরো জানিয়েছেন, বড় কোনো ব্যবসা পরিকল্পনা ছিল না আমাদের। আমরা শুধু চেয়েছিলাম, মানুষ যাতে এটি ব্যবহার করে সুন্দর ছবি তৈরি করতে পারে। এত দ্রুত সময়ে এত ব্যবহারকারী বাড়বে, তা কেউ আশা করেনি। তিনি তাঁর নয় সদস্যের দলটি মস্কোতে বসে নিউরাল নেটওয়ার্ক নিয়ে গবেষণা করে অ্যাপটি চালু করেন।
এখনো অ্যাপটি প্রাথমিক অবস্থায় আছে। প্রিজমার নির্মাতা দলটি অ্যাপটি নিয়ে আরো বিশদ পরিকল্পনা করছে। সম্প্রতি অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য একটি পরীামূলক সংস্করণ চালু করেছেন মসিনকভের দলটি। শিগগিরই ভিডিওতে সুবিধা চালু হবে। শিগগিরই আরো মজাদার কিছু ফিচার উন্মুক্ত করা হবে বলেও জানানো হয়েছে। ইতোমধ্যে বিনা মূল্যের অ্যাপটি কাজে লাগিয়ে অর্থ আয়ও শুরু করেছেন মসিনকভ। স্পনসর থেকে অর্থ আয় করছেন তিনি। মসিনকভ তাঁর দল এখন সিলিকনভ্যালিতে যাত্রার চেষ্টা চালাচ্ছেন।

কিভাবে কাজ করে

আইফোনের জনপ্রিয় অ্যাপ প্রিজমা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও এখন ব্যবহারের সুযোগ হয়েছে। প্রিজমা অ্যাপটি ছবিকে আর্টওয়ার্ক বা শিল্পকর্মে রূপান্তর করতে পারে। আইফোনে সবচেয়ে বেশি ডাউনলোড করা অ্যাপের মধ্যে এখন শীর্ষে প্রিজমা অ্যাপটি। আইওএস প্ল্যাটফর্মে সহজলভ্য হলেও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এর জন্য অপোয় ছিলেন। সম্প্রতি প্রিজমা ল্যাব ইনকরপোরেশন অ্যান্ড্রয়েডের জন্য বিটা বা পরীামূলক সংস্করণ হিসেবে অ্যাপটি চালু করেছে।
কৃত্রিম বুদ্ধিমত্তা আর নিউরাল নেটওয়ার্কের অদ্ভুত সমন্বয় করা হয়েছেপ্রিজমাঅ্যাপে। এটি গুগলেরইনসেপশনিজমসফটওয়্যারের মতোই একটি সফটওয়্যার। গত বছর গুগলের কম্পিউটার বিজ্ঞানীরা এক গবেষণা চালায়, যাতে দেখা যায় কম্পিউটারে কল্পনাপ্রসূত এবংসাইকিডেলিকইমেইজ বা প্রতিচ্ছায়াবাদী শিল্প ফুটিয়ে তোলা সম্ভব। এর আগে গুগলনিউরালনেটওয়ার্ক তৈরি করেছিল, যাতে কম্পিউটার ছবির মাধ্যমে মানুষ, বস্তু আর প্রাণীদের চিহ্নিত আর একই সঙ্গে তাদের চিন্তাভাবনা চিত্রিত করতে পারে। নেটওয়ার্কের বিভিন্ন স্তর বিভিন্ন রকম ছবিকে বিচার বিশ্লেষণ করে এর ভিত্তিতে কিছু উত্তর প্রণয়ন করে। এই প্রক্রিয়া অনুসরণ করে গুগলেরডিপ ড্রিমসফটওয়্যার তৈরি করা হয়েছিল, যাতে কোনো একটি ছবিকে সহজে অনেকগুলো মেঘ বা প্রাণীর মুখমণ্ডল বা গা ছমছমে চোখের সমষ্টি হিসেবে কল্পিত চিত্ররূপে প্রকাশ করা যায়।

প্রিজমাব্যবহার

আইওএস ফোন থেকে প্রিজমা ওয়েবসাইটে গিয়ে অ্যাপ স্টোর থেকে অ্যাপটি নামানো যায়। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অচিরেই গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপটি পেতে প্রিজমার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রিজমা অ্যাপের নিউজলেটারে সাইন আপ করতে হবে। সাইন আপ করার পর প্রিজমা অ্যাপ বিটা এপিকে ডাউনলোডের জন্য একটি লিংক পাওয়া যাবে।
প্রথমে (prisma-ai.com) লিংক থেকে প্রিজমা বিটা এপিকে ডাউনলোড করুন। এর পরে ফোন সেটিংসে গিয়ে সেখান থেকে সিকিউরিটি অপশনে গিয়ে ডিভাইস অ্যাডমিনিস্ট্রেশন সেকশনের অজানা উৎস থেকে ডাউনলোড বিষয়টি অনুমোদন করে দিন। প্রিজমা বিটা এপিকে ইনস্টল করুন। এখন অ্যাপ চালু করে সেলফি তুলুন বা ফোনের গ্যালারিতে সংরতি ছবি নির্বাচন করে দিন। প্রিজমা অ্যাপ ছবিটি শিল্পকর্মে রূপান্তর করবে। আপনার সম্পাদনা করা প্রিজমা ছবিটি সংরণ করতে মূল স্ক্রিনে অবশ্য কোনো অপশন থাকবে না। সংরণ করতে অ্যাপ সেটিংসে গিয়েসেভ আর্টওয়ার্কস অটোমেটিক্যালিবিষয়টি নির্বাচন করে দিন। এতে ছবি স্বয়ংক্রিয়ভাবে গ্যালারিতে সংরণ হবে। ছাড়া ছবি সম্পাদনার পর শেয়ার আইকনে কিক করে ছবি সংরণ করা যায়। যাঁরা ছবিতে প্রিজমা জলছাপ মুছতে চান, তাঁরা সেটিংসে গিয়েঅ্যাড ওয়াটারমার্কঅপশনটি থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন। আইওএস সংস্করণে অ্যাপটির লিংক (itunes.apple.com/app/id1122649984)

আসছে প্রিজমা ভিডিও

ইন্টারনেটে ছবি এডিটিংয়ের জন্য বিদ্যমান কম্পিউটার অ্যালগরিদমকে প্রায় দুই মাস চেষ্টা করে প্রিজমাকে উন্নত করা হচ্ছে। এর ফলে উন্নত অ্যালগরিদমটি এক ঘণ্টা বা ১০ মিনিট নয়, বরং তাৎণিকভাবে কাজ করবে। অচিরেই প্রিজমার সার্ভার আপডেট করা হবে। আর এর ফলে আপনার স্মার্টফোনে থাকা ভিডিওটিতেও প্রিজমার ইফেক্ট ব্যবহার করা যাবে।
সূত্র ঃ 
আহমেদ ইফতেখার, দৈনিক নয়াদিগন্ত।

0 comments:

Post a Comment