Tuesday, July 28, 2015

ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ১


ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ‘ফ্রীল্যান্সার’ টিউটোরিয়ালঃ পর্ব ১


বর্তমান ই-কমার্স বিশ্বে আউটসোর্সিং এ সফলতার কথা বলে শেষ করা যাবে না। আমাদের দেশ-ও এর থেকে কোন অংশে পিছিয়ে নেই। এ পর্যন্ত যত গুলো ফ্রিলান্স সাইট আছে কোন না কোনটাতে বাংলাদেশীদের সফলতা আছেই, তা বলার অপেক্ষা রাখে না। তার মধ্যে ওডেস্ক, ফ্রিলান্সার, রেন্টএকোডার, স্ক্রিপ্টলান্স উল্লেখযোগ্য। বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় কয়েক হাজার কাজ রয়েছে এই সাইট গুলোতে। আমরা যারা কাজ করছি এই সাইগুলোতে এবং মোটামুটি সফল তারাতো সামনের দিনে আরো সফল হবো ইনশাআল্লাহ। কিন্তু আমাদের লক্ষ থাকা উচিত নতুনদেরকেও এগিয়ে নিয়ে যাওয়া।
সেই প্রয়াস নিয়েই আমার ফ্রিলান্সার নিয়ে লিখা শুরু করা। যতটুকু পারি পুরো ব্যাপারগুলো ধারাবাহিক বিস্তারিত জানাবো। তো চলুন ফ্রিলান্সার নিয়ে প্রথম পর্ব শুরু করা যাক…

ব্যবহারকারী নিবন্ধন প্রক্রিয়া

১. সরাসরি এই লিঙ্ক এর চলে যান। নিচের মত ব্যবহারকারী নিবন্ধন পেজ আসবে। এখানে আপনার ব্যহারকারী নাম(ইউজার নেম), ইমেইল ঠিকানা, পাসওয়ার্ড, আপনার নাম, ঠিকানা, আপনি কি হিসাবে ফ্রিলান্সারে কাজ করবেন(এখানেLooking for both hire and workটিক দিবেন অবশ্যই, পরের চেক বক্সগুলোচেক করা বাধ্যতামূলক নয়, তবে আপনার ইচ্ছা হলে করতে পারেন। একদম শেষ-এর চেক বক্সটি গুরুপ্তপূর্ণ। এটি আপনার গোল্ড মেম্বারশীপ এর জন্য। ফ্রিলান্সারে অভিজ্ঞতা অর্জন করে তারপর এই গোল্ড মেম্বারশীপ নেয়া উচিত। কারন গোল্ড মেম্বারশীপ এর ফি বাবদ ফ্রিলান্সার প্রতি মাসে আপনার একাউন্ট থেকে 24.95$ চার্জ কাটবে । যদিও গোল্ড মেম্বারশীপের অনেক সুবিধা আছে। কিন্তু আপনার আয় না হলে এই মেম্বারশীপ নিয়ে বরং উল্টো ক্ষতির মুখে পরবেন। 😉 এগুলো নিয়ে পরবর্তী যে কোন পোষ্ট এর আলাচনা কররো। এবার সকল তথ্য নির্ভূলভাবে স্থাপন করা হলে Join বাটন এ ক্লিক করুন।
1
৩. এবার আপনি যে মেইলটি দিয়ে নিবন্ধন করলেন, সেই মেইলে ভেরিফিকেশন কোড ও লিঙ্ক যাবে যেটি দিয়ে আপনি আপনার একাউন্ট-টি ভেরিফাই করবেন।
2
৪. আমি এখানে শুধু কোড ব্যবহার করে ভেরিফাই করেছি। কোডটি প্রবেশ করান এবং এন্টার করুন। আপনি ইচ্ছা করলে লিঙ্ক এর ক্লিক করেও ভেরিফাই করতে পারেন।
3
৫. ৩/৪ সেকেন্ডের মধ্যে পেজটি রিডাইরেক্ট করে আপনার নতুন একাউন্টের ড্যাশবোর্ডে চলে আসবে, ঠিক নিচের মত।
4
৬. সেই সাথে আপনার ইমেইলে-ও একটি একাউন্ট কনর্ফাম মেইল যাবে।
5
এই হল ফ্রিলান্সারে আপনার একাউন্ট নিবন্ধন এর সহজ পদ্ধতি। সমস্যা হলে অবশ্যই জানাবেন। :)

প্রোফাইল সাজানোর প্রক্রিয়া

একাউন্ট তৈরী শেষ। কিন্তু এখানেই কাজ শেষ নয়। আপনার কাজ পাবার অনেক অংশে নির্ভর আপনার প্রোফাইলের উপরে। মনে রাখতে হবে, অধিকাংশ বায়ার যারা নিয়মিত সাইটে কাজ পোস্ট করে তারা কাজ দেওয়ার পূর্বে ফ্রিল্যান্সারদের প্রোফাইলকে পর্যবেক্ষণ করে। তো এবার আসুন কিভাবে আপনার প্রোফাইলকে আকর্ষনীয় করে তুলবেন তা দেখে নিই।
১. My Profile > My Qualifications এ ক্লিক করুন।
6
২. এখানে Websites, IT & Software, Mobile Phones & Computing, Writing & Content, Design, Media & Architecture, Data Entry & Admin, Engineering & Science, Product Sourcing & Manufacturing, Sales & Marketing, Other এই কয়টি বিভাগে অসংখ্য কাজের ধরন আছে। এখানে থেকে আপনাকে নির্বাচন করতে হবে আপনি কোন কাজের জন্য উপযুক্ত সেটিকে নির্বাচন করেন। উল্লেখ্য সাধারন সদস্য হিসাবে আপনি ২৫টার বেশি কাজের ধরন নির্বাচন করতে পারবেন না। কিন্তু গোল্ড মেম্বাররা ৫০টার বেশি নির্বাচন করতে পারেন। মাসে ১০ বার কাজের ধরন পরিবর্তন করতে পারবেন।
7
২. Other Skills: এখানে আপনাকে কিছু দক্ষতা উল্লেখ করতে হবে যে কাজ গুলো একজন প্রোভাইডার হিসাবে আপনি করতে পারেন। তবে হ্যা যা জানেন শুধু তা-ই উল্লেখ করবেন। উদাহরন স্বরূপ: Forum Posting, Facebook, Myspace, Twitter, Data Entry, Data Processing, Graphics Design (Photoshop & Illustrator), Website Design, HTML, CSS, Web Research, Blogging & SEO, Website Promotion, Article Submission, Internet Marketing, Bulk Marketing, Google AdSense, Marketing.
৩. Vision: আপনার কি তা এখানে উল্লেখ করুন। হিসাবে আমি দিয়েছি “try to change lie yourself” 😉
৪. Keywords: এখানেও আপনার কি তা এখানে উল্লেখ করুন। হিসাবে আমি দিয়েছি “RangpurSource” 😉
৫. Your Average Hourly rate: প্রথম অবস্খায় 3/5$ দিতে পারেন। পরবর্তীতে আরো বেশি করে দিতে পারবেন।
৬. You’re Profile: এখানে আপনি বা আপনার কোম্পানী সম্পর্কে লিখুন।
৭. তারপর SAVE ক্লিক করুন।
8
৮. এবার আপনার প্রোফাইলটি দেখতে কেমন হল তা দেখতে হলে My Profile > View External Profile এ ক্লিক করুন। কিছুক্ষনের মধ্যেই আপনার প্রোফাইল দেখতে পারবেন।
9
৯. এবার দেখুন আপনার প্রোফাইল কেমন হল :)
১০. যেহেতু আপনি এখনো কোন প্রোজেক্ট এ বিড করেন নাই বা কোন প্রোজেক্ট বায়ার হিসাবে ওপেন করেন নাই। এই কারনে প্রথম দিকে আপনার প্রোফাইল ফাকা দেখাবে।
10
১১. এবার ড্যাশবোর্ডে চলুন। দেখে নিন আপনার প্রোফাইলটি কত পারসেন্ট সম্পূর্ণ হয়েছে তা প্রদর্শন করবে।
11
তো শুরু করে দিনে আপনার ফ্রিলান্সার ক্যারিয়ার। :) পরবর্তী পোষ্টে আসছে কিভাবে বিড করবেন। তো প্রস্তুত থাকুন আর চোখ রাখুন বিপি-র পোস্টিং প্যানেলে। 😀
সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। :)
সূত্র (সংগৃহীত) : আরিফুল ইসলাম শাওন,  বিজ্ঞান ও প্রযু্ক্তিব্লগ.কম থেকে ।

0 comments:

Post a Comment