Friday, January 22, 2016

মাইক্রোসফট ওয়ার্ডের সহজ কৌশল

মাইক্রোসফট ওয়ার্ডের সহজ কৌশল

মাইক্রোসফট ওয়ার্ডের মতো অফিস প্রোগ্রামগুলোতে অনেক ছোটখাটো কৌশল রয়েছে। এসব কৌশল প্রয়োগ করলে ওয়ার্ডে লেখার কাজটা করা যায় সহজে, আর সময়ও বাঁচে কিছুটা। এখানে জনপ্রিয় কিছু কৌশল দেওয়া হলো।

দ্রুত লাইন স্পেসিং পরিবর্তন

কোনো প্যারাগ্রাফ, পৃষ্ঠা বা পুরো ফাইলের লাইন স্পেসিং (দুই লাইনের মধ্যকার ফাঁকা জায়গা) পরিবর্তন করা যাবে কিবোর্ডের মাত্র দুটি বোতাম চেপে। নির্ধারিত প্যারাগ্রাফে মাউসের কার্সর রেখে Ctrl+1 চাপুন, একক (সিঙ্গেল) মাত্রায় স্পেস পাওয়া যাবে। Ctrl+2 চাপলে দ্বিগুণ (ডবল), Ctrl+5 চেপে দেড় (১.৫) লাইন স্পেস পাওয়া যাবে। এভাবে পুরো ডকুমেন্টে যদি একই মাপের লাইন স্পেস দিতে চান, তাহলে Ctrl+A চেপে সবকিছু নির্বাচন করে লাইন স্পেস ঠিক করে নিন। তবে এই 1, 2 বা 5 সংখ্যাগুলো কিবোর্ডের ওপরের দিকে থাকা সংখ্যা বোতাম চেপে করতে হবে, ডান পাশে থাকা নিউমেরিক বোতাম চাপলে হবে না।

দ্রুত আন্ডারলাইন টানা

যদি কোনো পৃষ্ঠায় বাঁ থেকে ডানের পুরোটা দৈর্ঘ্যজুড়ে কোনো লাইন টানতে হয়, তাহলে হাইফেন বা অ্যাস্টেরিস্ক বোতাম বারবার চেপে বা ধরে রাখার দরকার নেই। এর পরিবর্তে বাক্যটি লেখা শেষ হলে এন্টার চাপুন, তারপর হাইফেন বা ড্যাশ (-) বোতামটি তিনবার চেপে এন্টার করলে .৭৫ পয়েন্টের আন্ডারলাইন চলে আসবে। একইভাবে তিনবার আন্ডারস্কোর (_) চেপে এন্টার করলে ১.৫ মাত্রার আন্ডারলাইন হবে, তিনবার অ্যাস্টেরিকস (*) চেপে এন্টার করলে ডটেড আন্ডারলাইন, সমান চিহ্ন (=) তিনবার চেপে এন্টার করলে দ্বিগুণ আন্ডারলাইন হবে এবং টিলডি (~) তিনবার চেপে এন্টার করলে আঁকাবাঁকা ধরনের আন্ডারলাইন হবে।

পুনরায় তালিকা সাজানো

যদি কোনো লেখায় নম্বর বা বুলেট লিস্ট থাকে এবং যদি মনে হয় তালিকার দুইয়ে থাকা লেখাটি পাঁচ নম্বরে থাকবে বা চার নম্বরটি তালিকার দুই নম্বরে হবে, তাহলে অধিকাংশ ব্যবহারকারীই কেবল কাট পেস্ট করে তালিকাটি সাজিয়ে নেন। ছোট তালিকা হলে সমস্যা নেই, কিন্তু যদি বড় ধরনের তালিকা হয়, তাহলে ব্যাপারটি মাথাব্যথার কারণ হতে পারে। তালিকা থাকা যে লেখাটি সরাতে চান, সেটিতে কার্সর রেখে অল্টার ও শিফট বোতাম দুটি একসঙ্গে চেপে ধরুন। তারপর ওপর বা নিচের দিকে তির চিহ্নিত বোতামটি চেপে তালিকার প্রয়োজনীয় স্থানে নিয়ে যান। বুলেটেড লিস্টের তালিকা হলে বাঁয়ের সংখ্যাক্রম পরিবর্তন করার আর দরকার পড়বে না।
সূত্র :মঈন চৌধুরী, দৈনিক প্রথম আলো

0 comments:

Post a Comment